#কলকাতা: করোনাভাইরাসের সংকটকালে (Coronavirus Disaster) প্রায় বন্ধই হয়ে গিয়েছে স্টেজ শো। ফলে সঙ্গীতজগতের শিল্পীদের পাশাপাশি ব্যাক স্টেজে কর্মরত বিভিন্ন মানুষেরা অভাবের মধ্যে দিয়ে দিন কাটাচ্ছেন। সেই মানুষদের পাশে দাঁড়াতেই অভিনব উদ্যোগ নিলেন বাংলা সঙ্গীত জগতের একাধিক শিল্পী (Bangla Information | Hope 21)। গত ২৮ অগস্ট, ২০২১ সন্ধে সাড়ে আটটায় হয়ে গেল অনবদ্য এক সঙ্গীত সন্ধ্যা। ‘হোপ ২১’ নামের অনলাইন এই অনুষ্ঠান থেকে সংগৃহীত সমস্ত অর্থ ও অনুদান সঙ্গীতজগতের শিল্পী ও বিশেষ করে ব্যাক স্টেজে কর্মরতদের সাহায্যার্থে প্রদান করা হয় (Bangla Information | Hope 21)।

মূলত জনপ্রিয় ও বিখ্যাত গায়ক রূপঙ্কর বাগচীর (Rupankar Bagchi) ভাবনাতেই প্রথম এমন একটি অনুষ্ঠানের কথা আসে। সেই মতো তিনি তাঁর বন্ধু ও সহকর্মীদের সঙ্গে যোগাযোগ করেন। সাহায্যের হাত বাড়িয়ে দেন আরেক জনপ্রিয় সঙ্গীতশিল্পী লোপামুদ্রা মিত্র (Lopamudra Mitra)। তিনি তাঁর স্বেচ্ছাসেবী সংগঠন ‘চারণ ফাউন্ডেশন’-এর সহযোগিতায় রূপঙ্করের পাশে দাঁড়ান। প্রত্যেকেরই এক উদ্দেশ্য ছিল, করোনার সংকটকালে শিল্পী ও ব্যার স্টেজ কর্মীদের পাশে দাঁড়ানো। সেই মতো ২৮ অগস্ট অনলাইনে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল।

এই অনুষ্ঠানে বাংলা সঙ্গীত জগতের বেশিরভাগ শিল্পীই অংশগ্রহণ করেছিলেন। ছিলেন, রূপঙ্কর বাচগী, রাঘব চট্টোপাধ্যায়, লোপামুদ্রা মিত্র, মনোময় ভট্টাচার্য, কৌশিকী চক্রবর্তী, অনিন্দ্য, ইমন চক্রবর্তী, পটা, সিধু ক্যাকটাস, উপল, চন্দ্রিল ভট্টাচার্য, জোজো, সোমলতা আচার্য চৌধুরী, লগ্নজিতা, উজ্জ্বয়িনী মুখোপাধ্যায়, গৌরব সরকার, আনন্দী আহেরী, আকাশ ভট্টাচার্য। এই অনুষ্ঠানের সহযোগিতা করেছেন, মিউদজিয়ানামাইলস, এমপি ও কসমিক হরিজনস।

এই অনুষ্ঠান থেকে সংগৃহীত অনুদান শিল্পী ও ব্যাক স্টেজ কর্মীদের হাতে তুলে দেওয়া হয়। ১৪ হাজার টাকা করে ১৪ জনের হাতে তুলে দেওয়া হয় অনুদান। এই অনুষ্ঠানের জন্য বিশেষ সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছিলেন শিল্পী মনোময় ভট্টাচার্য।

আরও পড়ুন: ‘আমি ভেঙে পড়েছি, টাকার প্রয়োজন খুব’, চরম অর্থসংকটে অমিতাভের ‘অগ্নিপথ’-এর এই সহ-অভিনেতা!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *